সর্বশেষ

বাংলাদেশের রুমানা আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে


এই ডিসেম্বরে টি-টোয়েন্টি বর্ষসেরা নারী একাদশ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। আর এই তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশ দলের অন্যতম সেরা অলরাউন্ডার রুমানা আহমেদ।

ব্যাটে-বলে দুর্দান্ত একটি বছর পার করেছেন রুমানা। তাতেই প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির বর্ষসেরা তালিকায় জায়গা মিলেছে তার।

মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিকের গৌরবও রুমানা। এ বছর মেয়েদের এশিয়া কাপ জয়েও দুর্দান্ত অবদান ছিল তাঁর। বাংলাদেশকে শিরোপা জেতানোর পথে ৬ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন রুমানা। এ বছর টি-টোয়েন্টি সংস্করণে ২৪ ম্যাচে মোট ৩০ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে এই ২৪ ম্যাচে তাঁর রানসংখ্যা ২২৯।

এছাড়াও টি-টোয়েন্টির বোলিং র‍্যাংকিংয়ে রুমানা আছেন ১৩তম স্থানে। তবে বছর শেষে টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‍্যাংকিংয়ের প্রথম ৩২ জনের মধ্যে নেই কোনো বাংলাদেশি নারী ক্রিকেটার। এই তালিকার ৩৩তম স্থানে আছেন সালমা খাতুন, আর ৩৫তম স্থানে আছে শামিমা সুলতানা। এই তালিকায় ৩৮তম স্থানে আছেন রুমানা।

সবমিলিয়ে পাঁচ দেশের ক্রিকেটার জায়গা পেয়েছেন এই একাদশে। যেখানে সবচেয়ে বেশি জায়গা মিলেছে অস্ট্রেলিয়ার। অজি দলের মোট চারজন ক্রিকেটার ছাড়াও ভারতের আছেন তিনজন। এছাড়াও নিউজিল্যান্ডের দুইজন আর ইংল্যান্ডের আছেন একজন ক্রিকেটার।

এই একাদশের অধিনায়কত্ব করবেন ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হারমানপ্রীত কৌর।

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ :

হারমানপ্রীত কৌর (ভারত) (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (ভারত), অ্যালিসা হেইলি (অস্ট্রেলিয়া) (উইকেটরক্ষক), সুজি বেটস (নিউজিল্যান্ড), নাটালি স্কাইভার (ইংল্যান্ড), এলিস পেরি (অস্ট্রেলিয়া), অ্যাশলেগ গার্ডনার (অস্ট্রেলিয়া), লেগ ক্যাসেপেরেক (নিউজিল্যান্ড), মেগান স্কাট (অস্ট্রেলিয়া), রুমানা আহমেদ (বাংলাদেশ) এবং পুনম যাদব (ভারত)।

কোন মন্তব্য নেই