সর্বশেষ

রেকর্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিশাল জয়


শুরু হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ডে, ত্রিদেশীয় এক দিনের সিরিজ।  ২০১৯ বিশ্বকাপের জন্য এই সিরিজ অনেকটা প্রস্তুতির মত।
ক্যাম্পবেল ও শাই হোপ
সিরিজের প্রথম ম্যাচেই এক অনবদ্য ইতিহাস গড়েছেন ক্যারিবীয় দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপ।  তারা ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনীতে ৩৬৫ রানের জুটি গড়েন, ওভার খরচ করেন ৪৭.২। এটিই এখন পর্যন্ত উদ্বোধনী জুটির সর্বেোচ্চ রান। এই ম্যাচে ক্যাম্পবেল ও শাই হোপের সংগ্রহ যথাক্রমে ১৭৯ ও ১৭০ রান।
ইমাম-উল-হক ও ফখর জামান

২০১৮ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে উদ্বোধনীতে পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামানের ৩০৪ ছিল সর্বোচ্চ রানের জুটি। ২৫২ বলে তারা এই রান করেছিলেন। 
ঐ ম্যাচে ইমাম-উল-হক ও ফখর জামান যথাক্রমে ১১৩ ও ২১০ রান করেন। ১৫৬ বলে অপরাজিত ২১০ রান করেন ফকর। পাকিস্তানের প্রথম ও বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে-তে ডবল সেঞ্চুরি করেন ফকর। 
উপল থারাঙ্গা ও সনাৎ জয়সুরিয়া

২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২৮৬ রান করেছিলেন শ্রীলংকার দুই ওপেনার উপল থারাঙ্গা ও সনাৎ জয়সুরিয়া।  এক যুগ পর্যন্ত তাদের ওই রেকর্ডটি অক্ষুণ্ণ ছিল। ঐ ম্যাচে শ্রীলংকা ইংল্যান্ডের ৩২১ রানের টার্গেটকে ৭৫ বল হাতে রেখেই সহজে অতিক্রক করে এবং ৮ উইকেটের সহজ জয় পায়। থারাঙ্গা ও সনাৎ জয়সুরিয়ার সংগ্রহ ছিল যথাক্রমে ১০৯ ও ১৫২।

রোববার আয়ারল্যান্ডের ডাবলিনের ক্যাস্টল এভিনিউতে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা।
টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে রীতিমতো ঝড় তোলেন ক্যারিবীয় দুই ওপেনার। ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে খেলতে নেমে মেইডেন সেঞ্চুরি তুলে নেন জন ক্যাম্পবেল।
শাই হোপ ক্যারিয়ারের ৫০তম ম্যাচ খেলতে নেমে পঞ্চম সেঞ্চুরি করেন। ইনিংসের শুরু থেকে একেরপর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া ক্যাম্পবেল ক্যাচ তুলে দিয় সাজঘরে ফেরেন। তার আগে ১৩৭ বল মোকাবেলা করে ১৫টি চার ও ছয়টি ছক্কায় ১৭৯ রান করেন।

তার বিদায়ের চার রানের ব্যবধানে ফেরেন অন্য ওপেনার শাই হোপ। প্যাভেলিয়নে ফেরার আগে ১৫২ বলে ২২টি চার ও দুটি ছক্কায় ১৭০ রান করেন শাই হোপ।

স্কোর: 
ওয়েস্ট ইন্ডিজ: ৩৮১/৩, ৫০ ওভার
আয়ারল্যান্ডে: ১৮৫/১০
ফলাফল: ওয়েস্ট ইন্ডিজ ১৯৬ রানে জয়ী।

আরও দেখুন
ত্রিদেশীয় সিরিজের সময়সূচী 

কোন মন্তব্য নেই